WHAT IS HISTORY

ইতিহাস (গ্রীক ἱστορία, ঐতিহাসিকতা, অর্থ "তদন্ত, তদন্ত দ্বারা অর্জিত জ্ঞান") [২] অতীতের অধ্যয়ন যেমন লিখিত দস্তাবেজে বর্ণিত হয়েছে। [3] [4] লিখিত রেকর্ডের পূর্বে ঘটছে এমন ঘটনাগুলি প্রি-ইতিহাস বলে মনে করা হয়। এটি একটি ছাতা শব্দ যা গত ঘটনাগুলির সাথে সাথে এই ঘটনাগুলি সম্পর্কে তথ্য, মেমরি, আবিষ্কার, সংগ্রহ, সংগঠন, উপস্থাপনা, এবং ব্যাখ্যা সম্পর্কিত। ঐতিহাসিকদের ইতিহাস সম্পর্কে লেখা লেখকরা

ইতিহাস একাডেমিক শৃঙ্খলাটিও উল্লেখ করতে পারে যা অতীতের ঘটনাগুলির একটি অনুক্রম পরীক্ষা এবং বিশ্লেষণ করার জন্য একটি বিবরণ ব্যবহার করে, এবং নিখুঁত কারণগুলি এবং প্রভাব নির্ধারণ করে যা তাদের নির্ধারণ করে। [5] [6] ঐতিহাসিকগণ কখনও কখনও নিজেই একটি শৃঙ্খলা অধ্যয়নের আলোচনা এবং বর্তমানের সমস্যাগুলির উপর "দৃষ্টিকোণ" প্রদানের একটি উপায় হিসাবে ইতিহাসের প্রকৃতি এবং তার কার্যকারিতা নিয়ে আলোচনা করেন। [5] [7] [8] [9]

একটি বিশেষ সংস্কৃতিতে সাধারণ বিষয়, কিন্তু বাহ্যিক উত্স (যেমন কিং আর্থারের চারপাশের কাহিনী) দ্বারা সমর্থিত নয়, সাধারণত সাংস্কৃতিক ঐতিহ্য বা কিংবদন্তী হিসাবে শ্রেণীবদ্ধ হয়, কারণ তারা ইতিহাসের শৃঙ্খলার জন্য প্রয়োজনীয় "নিখুঁত তদন্ত" দেখায় না। [ 10] [11] হেরোডোটাস, একটি 5 ম শতকের বিসি গ্রীক ঐতিহাসিক পশ্চিমা ঐতিহ্য মধ্যে "ইতিহাসের পিতা" হতে বিবেচনা করা হয় এবং তার সমসাময়িক Thucydides বরাবর, মানব ইতিহাসের আধুনিক অধ্যয়ন জন্য ভিত্তি গঠন সাহায্য। তাদের কাজ আজ পড়তে হবে, এবং সংস্কৃতি-মনোনিত হেরোডোটাস এবং সামরিক-ভিত্তিক থিউসিডাইডের মধ্যে পার্থক্য আধুনিক ঐতিহাসিক লেখায় বিরোধ বা দৃষ্টিভঙ্গির একটি বিন্দু। পূর্ব এশিয়াতে, একটি রাষ্ট্রীয় ঘটনা, স্প্রিং এবং শরত অ্যানালসগুলি 7২২ খ্রিস্টপূর্বাব্দের থেকে সংকলিত হওয়ার কথা ছিল, যদিও দ্বিতীয় শতাব্দীর বিসি গ্রন্থেও বেঁচে ছিল।

প্রাচীন প্রভাবগুলি ইতিহাসের প্রকৃতির বিবর্তন ব্যাখ্যাকে সহায়তা করেছে যা শতাব্দী ধরে বিকশিত হয়েছে এবং আজকে পরিবর্তিত হচ্ছে। ইতিহাসের আধুনিক অধ্যয়ন বিস্তৃত, এবং নির্দিষ্ট অঞ্চলের গবেষণা এবং ঐতিহাসিক তদন্ত নির্দিষ্ট সাম্প্রতিক বা ঐতিহাসিক উপাদান অধ্যয়ন অন্তর্ভুক্ত প্রায়ই ইতিহাস প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার অংশ হিসাবে শেখানো হয়, এবং ইতিহাসের একাডেমিক অধ্যয়নে বিশ্ববিদ্যালয় অধ্যয়নের একটি প্রধান শৃঙ্খলা হয়।

ঐতিহাসিকরা তাদের নিজস্ব সময়ের প্রেক্ষাপটে, এবং অতীতের ব্যাখ্যা কিভাবে বর্তমান প্রভাবশালী ধারনাগুলির সাথে, এবং কখনও কখনও নিজের সমাজের জন্য শিক্ষা প্রদানের জন্য লিখতে লিখেন। Benedetto Croce এর শব্দে, "সমস্ত ইতিহাস সমকালীন ইতিহাস"। মানবজাতির সাথে সম্পর্কিত অতীতের ঘটনাগুলির বর্ণনা এবং বিশ্লেষণের মাধ্যমে "অতীতের সত্য কথোপকথন" গঠনের মাধ্যমে ইতিহাসকে সহায়তা করা হয়। [17] ইতিহাসের আধুনিক শৃঙ্খলা এই বক্তৃতা প্রাতিষ্ঠানিক উৎপাদন নিবেদিত হয়।

যে সমস্ত ঘটনাগুলি স্মরণীয় এবং সংরক্ষিত কিছু খাঁটি আকারে রয়েছে সেগুলো ঐতিহাসিক রেকর্ড। [18] ঐতিহাসিক বক্তৃতাটি হচ্ছে সূত্রগুলি চিহ্নিত করা যা অতীতের সঠিক হিসাবগুলি উত্পাদন করতে সবচেয়ে উপযোগীভাবে অবদান রাখতে পারে। অতএব, ঐতিহাসিকের আর্কাইভের সংবিধান নির্দিষ্ট গ্রন্থে এবং নথি ("সত্য অতীতের" প্রতিনিধিত্ব করার জন্য তাদের দাবীগুলি জালিয়াতি করে) ব্যবহার নিষিদ্ধ করে আরও সাধারণ আর্কাইভকে সীমাবদ্ধ করে।

ইতিহাসের অধ্যয়ন কখনও কখনও মানবিক অনুষদ হিসেবে এবং অন্য সময়ে সামাজিক বিজ্ঞানীদের অংশ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। [19] এটি দুটি বিস্তৃত এলাকার মধ্যে একটি সেতু হিসাবেও দেখা যায়, উভয় থেকে পদ্ধতি অন্তর্ভুক্ত করা। কিছু কিছু ঐতিহাসিক দৃঢ়ভাবে এক বা অন্য শ্রেণীবিন্যাস সমর্থন করে। [20] বিংশ শতাব্দীতে, ফরাসি ইতিহাসবিদ ফার্নান্ড ব্রডেল ইতিহাসের বিশ্লেষণে বৈপ্লবিক পরিবর্তন করেছিলেন, বৈশ্বিক ইতিহাসের গবেষণায় অর্থনীতি, নৃতত্ত্ব এবং ভূগোলের মতো বাইরের বিষয়গুলি ব্যবহার করে।

ঐতিহ্যগতভাবে, ঐতিহাসিকরা অতীতের ঘটনাগুলি লিপিবদ্ধ করে বা মৌখিক ঐতিহ্যের পাশাপাশি লিখিত দস্তাবেজ এবং মৌখিক অ্যাকাউন্টের গবেষণার মাধ্যমে ঐতিহাসিক প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করে। শুরু থেকে, ঐতিহাসিকরা যেমন উত্স, শিলালিপি এবং ছবি হিসাবে এই উৎস ব্যবহার করেছেন সাধারণভাবে, ঐতিহাসিক জ্ঞানের উত্সগুলি তিনটি বিভাগে বিভক্ত করা যায়: কী লেখা আছে, কী বলা হয়েছে, এবং কীভাবে শারীরিকভাবে সংরক্ষিত হয়েছে এবং ইতিহাসবিদরা প্রায়ই তিনটি পরামর্শ দেন। [21] কিন্তু লেখাটি হল মার্কার যা আগের থেকেই আসে ইতিহাস থেকে পৃথক করে।


প্রত্নতত্ত্ব একটি শৃঙ্খলা যা কবরস্থ সাইট এবং বস্তুগুলির সাথে বিশেষভাবে সহায়ক, যা একসময় উন্মোচিত হয়েছে, ইতিহাসের অধ্যয়নে অবদান রাখে। কিন্তু পুরাতত্ত্ব কদাচিৎ একা দাঁড়িয়ে আছে। এটি তার আবিষ্কারের পরিপূরক আখ্যান উৎস ব্যবহার করে। যাইহোক, পুরাতত্ত্ব একটি পদ্ধতির দ্বারা গঠিত হয় যা ঐতিহ্য এবং পন্থা যা ইতিহাস থেকে স্বাধীন; অর্থাৎ, প্রত্নতাত্ত্বিক পাঠ্য উৎসের মধ্যে "ফাঁক পূরণ করা" নয়। প্রকৃতপক্ষে, "ঐতিহাসিক পুরাতত্ত্ব" পুরাতত্ত্বের একটি নির্দিষ্ট শাখা, যা সমসাময়িক পাঠ্যসূচী সূত্রগুলির বিরুদ্ধে তার সিদ্ধান্তের বিরোধিতা করে। উদাহরণস্বরূপ, মার্ক লিওন, মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের ঐতিহাসিক অ্যানাপোলিসের খননকারী এবং দোভাষী; এই সময়ে লিখিত দস্তাবেজে নিখুঁত "স্বাধীনতা" মতাদর্শের সত্ত্বেও মোট ঐতিহাসিক পরিবেশের গবেষণার মাধ্যমে ক্রীতদাসদের দখল এবং সম্পত্তির অসাম্যতা প্রকাশের মধ্যে পাঠ্যপুস্তক দস্তাবেজ এবং বস্তুগত রেকর্ডের মধ্যে দ্বন্দ্ব বোঝার চেষ্টা করেছে।

ঐতিহাসিকভাবে সংগঠিত বিভিন্ন উপায় রয়েছে যা সহানুভূতিশীল, সাংস্কৃতিক, আঞ্চলিক এবং ঐতিহাসিকভাবে অন্তর্ভুক্ত। এই বিভাগগুলি পারস্পরিকভাবে একচেটিয়া নয়, এবং 1830-1975 সালের "আন্তর্জাতিক নারী আন্দোলন একটি যুগান্তর রূপান্তর," হিসাবে উল্লেখযোগ্য ওভারল্যাপ প্রায়ই উপস্থিত হয়। ঐতিহাসিকরা খুব সুনির্দিষ্ট এবং সাধারণ উভয়েরই নিজেদের সাথে সম্পর্কিত হতে পারে, যদিও আধুনিক প্রবণতা বিশেষত্বের দিকে রয়েছে। বিগ হরফের এলাকাটি এই বিশেষত্বের প্রতিবাদ করে এবং সার্বজনীন নিদর্শন বা প্রবণতার অনুসন্ধান করে। ইতিহাস প্রায়ই কিছু বাস্তব বা তাত্ত্বিক লক্ষ্য সঙ্গে অধ্যয়ন করা হয়েছে, কিন্তু সহজ বুদ্ধিবৃত্তিক কৌতূহল থেকে পড়া যেতে পারে।

No comments

Powered by Blogger.